কানাডায় স্কারশিপ পাওয়ার উপায় ২০২৩

বাংলাদেশ থেকে অন্য কোনো রাষ্ট্রে উচ্চ শিক্ষার জন্য যাওয়ার কথা ভাবলেই প্রথমে যে দেশ টির কথা মাথায় আসে সেই দেশ টি হলো কানাডা। উচ্চ শিক্ষার জন্য কানাডার কোনো তুলনা হয় না। বাংলাদেশ থেকে অনেক ছাত্র/ছাত্রী কানাডায় পড়ালেখার জন্য গিয়েছেন এবং আরও যাবে বলে মনে করা যাচ্ছে।তবে অনেকেই যানেন না কিভাবে কানাডায় স্কলারশিপ পাওয়া যায় এবং স্টুডেন্ট ভিসায় আমেরিকা যাওয়া যায়।

কানাডায় স্কারশিপ পাওয়ার উপায় ২০২৩ এই আর্টিকেলের মাধ্যমে জানতে পারবেন কিভাবে সহজ উপায়ে কানাডায় গিয়ে উচ্চ শিক্ষায় শিক্ষিত হওয়া যায়। কানাডায় স্কারশিপ পাওয়ার উপায় ২০২৩ এই আর্টিকেল টি ভিজিট করলে অনেক তথ্য জানা যাবে। অনেক গুরুত্বপূর্ণ  তথ্য নিয়ে লেখা হয়েছে আজকের কানাডায় স্কারশিপ পাওয়ার উপায় ২০২৩ এই আর্টিকেল।

সূচিপত্রঃকানাডায় স্কারশিপ পাওয়ার উপায় ২০২৩

কানাডায় উচ্চ শিক্ষার খরচ

যারা মনে মনে সিদ্ধান্ত নিয়ে নিয়েছেন কানাডায় উচ্চ শিক্ষার জন্য যাবেন কিন্তু কানাডায় উচ্চ শিক্ষায় শিক্ষিত হতে হলে কি পরিমাণ খরচ হবে সেটা নিয়ে চিন্তায় আছেন। আজকের কানাডায় স্কারশিপ পাওয়ার উপায় ২০২৩ এই আর্টিকেল টি তাদের জন্য।কানাডায় স্কারশিপ পাওয়ার উপায় ২০২৩ এই আর্টিকেলের মাধ্যমে জানতে পারবেন কানাডায় উচ্চ শিক্ষার খরচ কত টাকা। আপনি যদি কানাডায় উচ্চ শিক্ষার জন্য যেতে চান,তাহলে আপনাকে সর্বপ্রথম কানাডার পড়াশোনা সম্পর্কে জানতে হবে।

আপনি যদি বাংলাদেশ থেকে কানাডায় পড়াশোনা করতে চান তাহলে সর্বপ্রথম স্কলারশিপের ব্যবস্থা করতে হবে। কানাডায় অনেক সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠান এই স্কলারশিপের সুযোগ দি য়ে থাকে।কানাডায় পড়াশোনার খরচ অনেক রকমের হয়ে থাকে। তবে কানাডায় পড়াশোনার একাডেমিক খরচ ১৫ হাজার থেকে ২৮ হাজার কানাডিয়ান ডলার। তবে যে সকল সিটিজেন রয়েছে তাদের জন্য একাডেমিক খরচ ৪ হাজার থেকে ৭,৫ হাজার কানাডিয়ান ডলার। 
কানাডায় ছোট ছোট শহরে অবস্থিত বিশ্ববিদ্যালয় গুলোতে ৮ হাজার থেকে ১৪ হাজার ডলার খরচ করতে হবে।একাডেমিক খরচের বাহিরে আরও কিছু খরচ রয়েছে। আর সেটা হলো থাকা ও খাওয়ার খরচ। আপনি যেই বিশ্ববিদ্যালয়ে পড়াশোনা করেন,সেই বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাসে থাকা ও খাওয়া করেন তাহলে প্রতি ৪ মাস পর ৩ হাজার থেকে ৭ হাজার ডলার খরচ করতে হবে কিন্তু আপনি যদি বাহিরে থাকেন সেই ক্ষেত্রে ১,৫ থেকে ২ হাজার ডলার খরচ হবে। 

খরচের হিসাব টা পূরোটাই নির্ভর করে আপনার অবস্থান টা কোথায় তার ওপরে ভিক্তি করে। তবে এখানে একটা কথা হলো আপনি যদি কানাডা শহরে অবস্থিত ছোট ছোট শহরে পড়াশোনা করো তাহলে ক্যরিয়ার গড়ার দিক দিয়ে একটু কম সুবিধা পাবেন। কাজেই ভালো কোনো প্রতিষ্ঠানে পড়ালেখার মান যেহেতু ভালো সেহেতু কষ্ট হলেও ভালো কোনো প্রতিষ্ঠানে পড়ালেখা করাটাই প্রয়োজন।যাতে জীবনে ভালো কিছু করা যায়।

কানাডায় মাস্টার্স করার যোগ্যতা

জীবনে ভালো কিছু করতে হলে পড়াশোনা টা ভালো ভাবে করতে হবে। আর ভালো ভাবে পড়াশোনার করার জন্য অনেকেই দেশের বাহিরে যেতে চান। দেশের বাহিরে গিয়ে পড়াশোনা করার কথা মাথায় আসলে সর্বপ্রথম কানাডার কথাই মনে পড়ে। কানাডায় স্কারশিপ পাওয়ার উপায় ২০২৩ আজকের এই আর্টিকেল এ কানাডায় মাস্টার্স করার যোগ্যতা নিয়ে আলোচনা করা হবে। কানাডায় রয়েছে তিন ধরণের মাস্টার্স ডিগ্রী করার সুযোগ। 

কোর্স ভিত্তিক মাস্টার্স,গবেষণাপত্র সহ মাস্টার্স,থিসিস সহ মাস্টার্স। কোর্স ভিত্তিক মাস্টার্স শেষ হতে ১০ থেকে ১২ মাস সময় লাগবে। গবেষণাপত্র সহ মাস্টার্স শেষ হতে ১২ থেকে ১৮ মাস সময় লাগবে। থিসিস সহ মাস্টার্স শেষ করতে ২৪ মাস পর্যন্ত সময় লেগে যাবে। বাংলাদেশের কোনো স্টুডেন্ট যদি কানাডায় পড়াশোনার জন্য যদি আবেদন করতে চায়।
তাহলে সেই স্টুডেন্ট কে অবশ্যই স্বীকৃত প্রতিষ্ঠান থেকে চার বছরের স্নাতক ডিগ্রী শেষ করতে হবে। ইংরেজি ভাষায় দক্ষতা অর্জন করতে হবে।মাস্টার্স ডীগ্রীর জন্য কিছু একাডেমিক যোগ্যতা থাকতে হবে,যেমন-চার বছরের স্নাতক ডিগ্রীতে ৭০ পয়েন্ট সিস্টেমে বি(৩.০%) বা নূন্যতম ৪,০ জিপিএ থাকতে হবে।ইংরেজি ভাষায় নূন্যতম স্কোর থাকতে হবে।

কানাডায় মাস্টার্স খরচ

কানাডায় মাস্টার্স করার জন্য কত টাকা খরচ হতে পারে এমন প্রশ্ন অনেকের মনে থাকতে পারে। আর সেই সব প্রশ্নের উত্তর নিয়েই আজকের কানাডায় স্কারশিপ পাওয়ার উপায় ২০২৩ এই আর্টিকেল টি লেখা হয়েছে। যেহেতু আপনি কানাডায় মাস্টার্স করার সিদ্ধান্ত নিয়েছেন তাই আপনাকে জানতে হবে কেমন খরচ হতে পারে এটা জানা খুব গুরুত্বপূর্ণ বিষয়। সাধারণত কানাডায় একটি স্নাতক প্রোগ্রাম বার্ষিক আনুমানিক $20,120 CAD থেকে খরচ হতে পারে। 

শুধু পড়াশোনা বাবদই খরচ হয় না,ব্যাক্তিগত কিছু খরচ রয়েছে। যেমন, খাওয়া খরচ, থাকা খরচ আরও অনেক ধরণের খরচ হয়ে থাকে। জীবনযাত্রার খরচ হিসেবে প্রতি বছর প্রায় $120 CAD খরচ হতে পারে।তারপরও কানাডায় পড়াশোনার খরচ চালাতে অনেক সমস্যার সম্মুখীন হতে হয়। তবে কানাডায় পড়াশোনার জন্য বৃত্তি,ছাত্র ঋণ এবং কর্ম-অধ্যায়ন প্রোগ্রাম এর সিস্টেম আছে। 

কানাডায় স্কলারশিপ তিন ধরণের হয়ে থাকে,যেমন-কানাডিয়ান গভর্নমেন্ট স্কলারশিপ, বেসরকারী স্কলারশিপ, কানাডিয়ান ইনস্টিটিউশন স্কলারশিপ।ছাত্র ঋণ সংস্থা থেকেও ঋণ নিয়ে পড়াশোনার করার সিস্টেম রয়েছে। এছড়াও আরেকটি বিষয় হলো কর্ম-অধ্যায়ন প্রোগ্রাম এর মাধ্যমে পড়াশোনার পাশাপাশি কাজ করে পড়াশোনার খরচ চালানো যায় কানাডায়।সব রকমের সুবিধা রয়েছে স্টুডেন্ট দের জন্য।

কানাডায় স্কলারতশিপের জন্য কত সিজিপিএ প্রয়োজন

অনেকেই মনে করেন যে কানাডায় স্ক্লারশিপ পেতে হলে ভালো সিজিপিএ থাকতেই হবে। হ্যাঁ ভালো সিজিপিএ অবশ্যই গুরুত্বপূর্ণ। কানাডায় স্কলারশিপ পেতে হলে নূন্যতম স্কলারশিপ ৩.০০ থাকতে হবে।এছাড়াও ইংরেজি ভাষায় দক্ষ হতে হবে। এখন কথা হচ্ছে যে, কোনো কারণে যদি ভালো রেজাল্ট বা ভালো সিজিপিএ না হয়, তাহলে কি কানাডায় স্কলারশিপ পাওয়া যাবে না? ভালো সিজিপিএ  নাহলেও স্কলারশিপ পাওয়া যাবে তবে সেই ক্ষেত্রে অন্যান্য বিষয়গুলোতে ভালো হতে হবে।তাহলেই কানাডায় স্কলারশিপ পাওয়া সম্ভব।

কানাডায় স্টুএডেন্ট ভিসায়  যেতে কত টাকা লাগে

কানাডায় স্কারশিপ পাওয়ার উপায় ২০২৩ এই আর্টিকেল টি ভালোভাবে পড়লে জানতে পারবেন কানাডায় স্টুডেন্ট ভিসায় যেতে কত টাকা লাগতে পারে। যেহেতু আমরা সব সময় ভালো কিছুর পেছনেই ছুটে থাকি। সেই জন্য পড়াশোনার জন্য যেহেতু কানাডাই উন্নতম তাই উচ্চ শিক্ষার জন্য সবাই কানাডা যাবে এটাই স্বভাবিক।কানাডায় স্টুডেন্ট ভিসায় যেতে কত টাকা লাগবে এটা হয়তো অনেকেই জানেন না।
তাই আজকের এই কানাডায় স্কারশিপ পাওয়ার উপায় ২০২৩ এর মাধ্যমে জানানোর চেষ্টা করবো। কানাডায় ভিসা ক্যাটাগরি অনেক রকম।তবে স্টুডেন্ট ভিসার খরচ সবচেয়ে কম। কানাডায় স্টুডেন্ট ভিসা নূন্যতম ৫ লক্ষ টাকা লাগবে। কানাডায় অন্যন্য ভিসার চেয়ে স্টুডেন্ট ভিসার মুল্য কম, তবে উচ্চ শিক্ষায় শিক্ষিত হওয়ার জন্য আপনাকে ৫ লিক্ষ টাকা খরচ করে কানাডায় যেতে হবে।

কানাডায় স্কারশিপ পাওয়ার উপায় ২০২৩ এর শেষ কথা

জীবনে ভালো কিছু করতে হলে সব থেকে প্রথম প্রয়োজন হলো উচ্চ শিক্ষায় নিজেকে শিক্ষিত করা।কারণ একমাত্র শিক্ষিত জাতিই পারেন নিজের এবং দেশের মুখ উজ্জ্বল করতে। নিজের ক্যারিয়ারকে উজ্জ্বল করতে হলে ভালো ভাবে পড়াশোনা করতে হবে। তার জন্য প্রয়োজন ভালো কোনো প্রতিষ্ঠান।যেখানে পড়াশোনা করে নিজের ভবিষ্যত কে উজ্জ্বল করা সম্ভব। তাই উন্নত রাষ্ট্রের উন্নত সব বিশ্ববিদ্যালয় থেকে পড়াশোনা করার জন্য অনেকেই আগ্রহী। 

কিভাবে উন্নত রাষ্ট্রে যাওয়া যায়, কিভাবে উন্নত রাষ্ট্রে গিয়ে স্কলারশিপ নিয়ে পড়াশোনা করা যায় এই সব প্রশ্নের উত্তর নিয়ে লেখা হয়েছে আজকে এই কানাডায় স্কারশিপ পাওয়ার উপায় ২০২৩ আর্টিকেল।কানাডায় পড়াশোনা করার যাবতীয় সব প্রশ্নের উত্তর নিয়ে লেখা হয়েছে আজকের এই কানাডায় স্কারশিপ পাওয়ার উপায় ২০২৩ আর্টিকেল। 

কানাডায় পড়াশোনা করা নিয়ে অনেক জানা, অজানা তথ্য নিয়ে আজকের এই আর্টিকেল টি লেখা হয়েছে।কানাডায় পড়াশোনা করার কথা চিন্তা করলে এই আর্টিকেল টি ভালোভাবে পরলে অনেক প্রশ্নের উত্তর পেয়ে যাবেন আশা করা যায়। সব শেষে বলা যায় যে উন্নত জাতি হলো দেশের গর্ব। আর উন্নত জাতি হতে হলে সব থেকে বেশি প্রয়োজন উচ্চ শিক্ষায় শিক্ষিত হওয়া।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি সিসি’র নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url